কিভাবে আপনার সাইটের এলেক্সা র‍্যাঙ্ক খুব দ্রুত কমাবেন?

একটা ওয়েবসাইট বা ব্লগের জন্য এলেক্সা র‍্যাঙ্ক অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটা ওয়েবসাইট কতটা ভালো বা খারাপ তা মূল্যায়ন করার জন্য এলেক্সা র‍্যাঙ্ক অনেক গুরুত্বপূর্ণ। এমনকি অনেক এস.ই.ও. এক্সপার্ট ও ওয়েবমাষ্টার মনে করেন যে, গুগলে কীওয়ার্ড র‍্যাঙ্ক করানোর জন্য এলেক্সা অনেক অনেক বড় একটা ফ্যাক্ট হিসেবে কাজ করে। এছাড়া আপনি যদি আপনার সাইটে স্পন্সর পোষ্ট বা বিজ্ঞাপন দিয়ে টাকা আয় করতে চান তাহলেও এলেক্সা র‍্যাঙ্ক অনেক গুরুত্বপূর্ণ। কারণ আপনার সাইটের এলেক্সা র‍্যাঙ্ক যদি অনেক বেশি থাকে তাহলে কেউ আপনার সাইটে স্পন্সর পোষ্ট বা বিজ্ঞাপন দিতে চাইবে না। আর যদি দেয়ও, আপনাকে অনেক কম টাকা পে করবে। তাই আমাদের উচিত, আমাদের ওয়েবসাইটের এলেক্সা র‍্যাঙ্ক দ্রূত কমানো যাতে করে আমরা আমদের সাইটের মান বাড়াতে পারি এবং গুগল র‍্যাঙ্কিং এ ভালো করতে পারি।কিভাবে আপনার সাইটের এলেক্সা র‍্যাঙ্ক খুব দ্রুত কমাবেন?

এলেক্সা র‍্যাঙ্ক কি?

এলেক্সা এর অফিসিয়াল ভাষায় এলেক্সা র‍্যাঙ্ক হচ্ছে “আপনার সাইট অন্যান্য সকল সাইটের থেকে কতটা জনপ্রিয় তার একটা হিসেবই হচ্ছে এলেক্সা র‍্যাঙ্ক”

অর্থাৎ এলেক্সা পৃথিবিতে যত সাইট আছে সকল সাইটকে তাদের বিভিন্ন মেট্রিক্স এর উপরে একটা র‍্যাঙ্ক দিয়ে থাকে। সুতরাং, এলেক্সার মতে পৃথিবির সকল সাইটের মধ্যে আপনার সাইটের র‍্যাঙ্ক কত সেটা আপনি এলেক্সা র‍্যাঙ্ক দিয়ে জানতে পারবেন।

এলেক্সা কিভাবে র‍্যাঙ্কিং করে?

একটি আন-অফিশিয়াল সূত্র মতে এলেক্সা প্রায় ২৫ টি ভিন্ন ভিন্ন মেট্রিক্সের উপরে ভিত্তি করে যেকোন সাইটের র‍্যাঙ্কিং করে থাকে। কিন্তু এলেক্সার অফিসিয়াল ভাষ্যমতে, একটা সাইটের প্রতিদিনের ইউনিক ভিজিটর ও পেজভিউ এর উপরে ভিত্তি করে তারা র‍্যাঙ্কিং করে থাকে। এবং শেষ ৩ মাসের সর্বোচ্চ ইউনিক ভিজিটর ও পেজভিউ যার হবে সে হবে এলেক্সা র‍্যাঙ্কিং এ ১ নাম্বার।

এলেক্সা একটা সাইটের ২টা ভিন্ন র‍্যাঙ্ক প্রদান করে থাকে, ১টা হচ্ছে আন্তর্জাতিক আর আরেকটা হচ্ছে জাতীয়। বর্তমানে আন্তর্জাতিক র‍্যাঙ্ক অনুযায়ী ১ নাম্বারে রয়েছে গুগল, ২ নাম্বারে ইউটিউব এবং ৩ নাম্বারে রয়েছে ফেসবুক। (তথ্য সূত্রঃ http://www.alexa.com/topsites)

সুতরাং এখন নিশ্চয়ই আপনি বুঝতে পারতেছেন একটা সাইটের জন্য এলেক্সা র‍্যাঙ্ক কতটা গুরুত্বপূর্ণ। তাহলে চলুন এইভাবে দেখে নেওয়া যাক কিভাবে আপনি আপনার সাইটের এলেক্সা র‍্যাঙ্ক কমাবেন।

কিভাবে সাইটের এলেক্সা র‍্যাঙ্ক কমাবেন?

১. আপনার সাইট এলেক্সাতে ভেরিফাই করুন

Claim your site on Alexaএলেক্সা র‍্যাঙ্ক কমানোর জন্য এইটা অনেক গুরুত্বপূর্ণ একটি ধাপ। আপনার সাইট প্রস্তুত হওয়ার পরে আপনাকে এলেক্সার সাইটে গিয়ে সাইটের ওনার হিসেবে ভেরিফাই করা লাগবে। এটি আপনি সম্পূর্ণ ফ্রিতে করতে পারবেন। এর জন্য প্রথমে আপনাকে এইখানে যেতে হবে তারপর আপনার সাইটের এড্রেস এবং আরো প্রয়োজনিয় তথ্য দিয়ে ভেরিফাই করতে হবে। ওনারশীপ ভেরিফাই করার জন্য এলেক্সা আপনাকে একটা এলেক্সা ভেরিফিকেশন ফাইল দেওয়া হবে যেটা আপনার সাইটের রুট সার্ভারে আপলোড করতে হবে অথবা একটা কোড দেওয়া হবে যেটা আপনার সাইটের হোমপেজ এ দিতে হবে।

২. আপনার ব্রাউজারে এলেক্সা টুলবার ইন্সটল করুন

Master Tech Alexa Rankএলেক্সা টুলবার দিয়ে মূলত আপনি যেকোন সাইটের এলেক্সা গ্লোবাল র‍্যাঙ্ক, কান্ট্রি র‍্যাঙ্ক, ব্যাকলিঙ্ক সহ অন্যান্য ডাটা দেখতে পাবেন। আর একটি আন-অফিসিয়াল সূত্রমতে, এলেক্সা ঐসব সাইটকে ভালো র‍্যাঙ্ক দিয়ে থাকে যেইসব সাইট এলেক্সা টুলবার ইন্সটল দেওয়া আছে এমন ব্রাউজার দিয়ে ভিজিট করা হয়। এছাড়া এলেক্সা যেহেতু তাদের টুলবার দিয়ে ভিজিটর ট্র্যাক করে থাকে তাই আপনার ব্রাউজারে অবশ্যই এলেক্সা টুলবারটি ইন্সটল দিয়ে নিবেন। এটি ফ্রিতে আপনি এইখান থেকে ডাউনলোড করতে পারবেন মোজিলা বা ক্রোম ব্রাউজারের জন্য।

৩. আপনার সাইটে এলেক্সা র‍্যাঙ্ক উইডজেট বসান

যেহেতু আপনার সাইটের অনেক ভিজিটর তাদের ব্রাউজারে এলেক্সা টুলবার ব্যবহার করে না তাই হয়তবা এলেক্সা আপনার সাইটের সকল ভিজিটরকে ঠিকমত ট্র্যাক করতে পারে না। এই সমস্যা সমাধান আর এলেক্সা র‍্যাঙ্ক দ্রুত কমানোর জন্য আপনি আপনার সাইটে এলেক্সা উইডজেট ব্যবহার করতে পারেন। এই উইডজেট এর মাধ্যমে ভিজিটরকে আপনার সাইটের এলেক্সা র‍্যাঙ্ক দেখাতে পারবেন সাথে সাথে আপনার সাইটের এলেক্সা র‍্যাঙ্ক কমাতেও এটি সাহায্য করবে। এইখান থেকে আপনার সাইটের এলেক্সা র‍্যাঙ্ক উইডজেট এর কোডটি নিতে পারেন অথবা আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে থাকেন তাহলে এই প্লাগিনটা ইন্সটল দিয়ে ও আপনার সাইটে এলেক্সা র‍্যাঙ্ক উইডজেট দিতে পারেন।

৪. সাইটে ইউনিক এবং মানসম্পন্ন কন্টেন্ট পাবলিশ করুন

বেশিরভাগ এস.ই.ও. এক্সপার্টরাই এটা বলে থাকেন যে দ্রুত এলেক্সা র‍্যাঙ্ক কমানোর জন্য আপনার সাইটে ইউনিক কন্টেন্ট পাবলিশ করুন। আসলে ইউনিক কন্টেন্ট পাবলিশ করলেই আপনার সাইট সার্চ ইঞ্জিনে দ্রুত র‍্যাঙ্ক করবে আর আপনি অনেক সার্চ ট্রাফিক পাবেন। আর মানসম্পন্ন কন্টেন্ট দিলে ভিজিটর আপনার সাইটে অনেক বেশি সময় দিবে, বার বার ভিজিট করবে আর আপনার সাইটের কন্টেন্ট শেয়ার করবে। সুতরাং সাইটে যত বেশি ট্রাফিক পাবেন, আপনার সাইটের এলেক্সা র‍্যাঙ্ক ততটাই দ্রুত কমবে।

৫. সাইটে নিয়মিত কন্টেন্ট পাবলিশ করুন

ভালো এলেক্সা র‍্যাঙ্ক পেতে হলে আপনাকে অবশ্যই আপনার সাইটে নিয়মিত কন্টেন্ট পাবলিশ করতে হবে। এতে করে আপনার সাইট দ্রুত র‍্যাঙ্ক করবে এবং আপনি রেগুলার ভিজিটর পাবেন যা আপনার সাইটের এলেক্সা র‍্যাঙ্ক কমাতে সাহায্যে করবে।

৬. সাইটের কন্টেন্ট সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

আপনি যদি আপনার সাইটের কন্টেন্ট সোশ্যাল মিডিয়াতে শেয়ার করেন তাহলে সেখান থেকে আপনি ভিজিটর পাবেন যা এলেক্সা র‍্যাঙ্ক কমাতে সাহায্যে করবে। এছাড়া সোশ্যাল সিগনাল ও এলেক্সা র‍্যাঙ্কিং এ ফ্যাক্টর হিসেবে কাজ করে।

৭. সাইটের জন্য ব্যাকলিঙ্ক তৈরী করুন

আপনার সাইটের জন্য যত বেশী মানসম্পন্ন ব্যাকলিঙ্ক তৈরী করতে পারবেন আপনার সাইট তত-বেশী সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্ক করবে। আর সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্ক করলে আপনি অনেক বেশী সার্চ ট্রাফিক পাবেন যা আপনার সাইটের এলেক্সা র‍্যাঙ্ক কমাতে সাহায্য করবে।

৮. সাইটের লোডিং টাইম কমান

সাইটের লোডিং টাইম ইউজার এক্সপেরিয়েন্স এবং এস.ই.ও.; ২টার জন্যই গুরুত্বপূর্ন। সুতরাং আপনাকে চেষ্টা করতে হবে আপনার সাইটের লোডিং টাইম যত কমানো যায়। লোডিং টাইম কম হলে আপনার সাইটে ভিজিটর বেশিক্ষন থাকবে এবং সাইটে বাউন্স রেট কমে যাবে। এইটা সার্চ ইঞ্জিন এবং এলেক্সা র‍্যাঙ্কিং এর জন্য খুবই গুরুত্বপূর্ন।

৯. এলেক্সা প্রো ব্যবহার করতে পারেন

আপনি চাইলে এলেক্সার মাসিক মেম্বারশীপ নিতে পারেন। এইখান থেকে আপনি আপনার সাইটের বিস্তারিত রিপোর্ট পাবেন এবং আপনার সাইটের কোন কোন দিক নিয়ে কাজ করা দরকার সেটা খুব সহজেই বুঝতে পারবেন। এছাড়া অনেকেই মনে করে থাকে যে এলেক্সা তাদের প্রিমিয়াম মেম্বারদের সাইটকে ভালো র‍্যাঙ্ক দিয়ে থাকে।

শেষ কথা

আশা করি উপরোক্ত পয়েন্টগুলো আপনাদের সাইটের এলেক্সা র‍্যাঙ্ক খুব সহজে এবং দ্রুত কমাতে সাহায্যে করবে। যদি এই সম্পর্কে আরো কিছু জানার থাকে তাহলে নিচের কমেন্ট বক্সের মাধ্যমে প্রশ্ন করতে পারেন, উত্তর দেওয়ার চেষ্টা করবো।

আর হ্যাঁ, লেখাটি যদি ভালো লেগে থাকে আর দরকারী বলে মনে করেন, তাহলে আপনার সোশ্যাল প্রোফাইলে শেয়ার করতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

CommentLuv badge